২০১২

ততদিনে অশোকনগর নিবাসী বিজ্ঞানী ড. কৌশিক মজুমদারের সাথে বেশ কিছুদিনের আলাপ হয়েগিয়েছে। পড়ুয়া হিসাবে বিভিন্ন বিষয় নিয়ে তাঁর আগ্রহের কথা ইতিমধ্যেই আমায় অবাক করেছে। যদিও পত্রপত্রিকায় লেখালিখির সূত্রপাত হতে তখনো তাঁর কয়েক বছর বাকি। তখনো সে শুরু করেনি তাঁর বিখ্যাত 'কমিকস ইতিবৃত' লেখার কাজ। তবে বিভিন্ন বৈচিত্র্যময় বিষয় নিয়ে তার আগ্রহ ও বক্তব্য শুনতে চমৎকার লাগত। মনে মনে তাঁর বিষদ পড়াশোনা নিয়ে একটা শ্রদ্ধা তৈরি হয়েছিল।

এমনই একসময়ে কৌশিক জানিয়েছিল স্যার আর্থার কোনান ডয়েল ও শার্লক হোমসের প্রেক্ষাপট নিয়ে তাঁর আগ্রহের কথা। বিদেশী সিনেমা ও সাহিত্যের গুনমুগ্ধ কৌশিকের ছাত্রাবস্থাতেই গুলে খাওয়া ছিল মূল হোমস কাহিনী ও সিনেমাগুলি। সেই সময় সে পড়াশুনো শুরু করেছিল হোমসের কাহিনীর প্রেক্ষাপট নিয়ে। কথাপ্রসঙ্গে সে আক্ষেপ জানিয়েছিল এই বিষয়ে আমাদের ভারতীয় ভাষায় বা বাংলায় সহজ সরল ভাবে কোন প্রামাণ্য বইয়ের অভাব নিয়ে।

মাঝে একটা পাঁচ বছরের নিরব সাধনার অপেক্ষা।

ইতিমধ্যে কৌশিকের লেখনী পরিচয় লাভ করেছে আনন্দমেলা, শুকতারা, কিশোর ভারতী, সন্দেশ ইত্যাদি পত্রিকা সহ আনন্দবাজার, বর্তমান, প্রতিদিন, এই সময় সংবাদপত্রের পাতায়। বিভিন্ন বৈচিত্র্যপূর্ণ বিষয় নিয়ে তাঁর অগুনিত লেখালেখির মাধ্যমে পাঠকের কাছে আজ সে এক পরিচিত নাম। কিন্তু এসব লেখালিখির পাশাপাশি নিরবে চলছিল তাঁর হোমস সাধনা।

গত পাঁচ বছরের তাঁর সেই সাধনার ফল এবারে বই আকারে প্রকাশের মুখে। আর প্রকাশক, কি আশ্চর্য আমরাই!!

নতুন বছরে জানুয়ারি মাসে প্রকাশিত হতে চলেছে বন্ধু কৌশিকের হোমস গবেষনাচর্চার ফসল। নাম তার হোমসনামা।

হোমসনামা - কৌশিক মজুমদার

বুকফার্ম

দাম - ৩৯৫ টাকা