বাঙালি নাকি বই পড়ে না! কী অলুক্ষুণে কথা বলুন তো! তার স্বপক্ষে আবার অ্যাত্ত ঝুড়ি ঝুড়ি প্রমাণ দাখিলেরও চেষ্টা সবসময় চলছে। যেন বাঙালিকে বই-রাগী না করা অবধি শান্তি নেই কারও!

আচ্ছা, তাই যদি হবে, তাহলে আমরা এলাম কী করে?

আমাদের তো চেনেন। readbengalibooks.com। সাত বছর আগে আমাদের নিজস্ব বিপণিতে বই বিক্রির মধ্যে দিয়ে পথচলা শুরু করে আজ আন্তর্জালে ক্রমশই সারা ভারতে প্রসারিত হচ্ছে আমাদের কর্মকাণ্ড। সে তো সেই বাঙালিরই সৌজন্যে!

হ্যাঁ, এটা মানি, সময়ের খুব অভাব। অভাব বলেই দোকানে যাওয়ার স্বভাবটাও পড়তির দিকে। তাই সারা দেশ জুড়ে বই তথা বাংলা সাহিত্যের সঙ্গে বাঙালির সদ্ভাব বজায় রাখার জন্য তো আমরা আছিই।

শুধু প্রচলিত বইয়ের খবর যখন তখন যেখানে সেখানে মিলতে পারে। কিন্তু অপ্রচলিত যে সব বই, বাজারে যে সব বই ডোডো পাখির মতো অবলুপ্ত, অথচ পাঠকের টান তার প্রতি রয়ে গেছে, সে সব বইও আমরা পৌঁছে দিয়ে থাকি, হাতেগরম।

পৌঁছে দেওয়াটাই আমাদের কাজ। সাহিত্যকে পাঠকের কাছে। পাঠককে সাহিত্যের কাছে। একেবারে ঘড়ির কাঁটায় সেকেন্ড মিলিয়ে। একচুল নড়চড় না হওয়াটাই আমাদের সবচেয়ে বড় মূলধন। দেশের যে কোনো প্রান্ত হোক না কেন, সাহিত্যের সৌহার্দ্য থেকে যাতে কেউ না বঞ্চিত হন, তা দেখার দায়িত্বটা যতদূর সম্ভব নিষ্ঠার সঙ্গে পালন করতে চেষ্টা করি।

বাংলা বই মানেই কলেজস্ট্রিট। এই সমার্থকটা সকলেই জানেন। আর কলেজস্ট্রিট মানেই খুব সহজে নামী প্রকাশকদের খুঁজে পাওয়া, কিন্তু নতুন বা স্বল্পনামীদের খুঁজতে গিয়ে বেশ খানিক হয়রান। এ অভিজ্ঞতা কমবেশি অনেকের আছে বইকী।

আবার বলতেই হবে—সেইজন্যই আমরা। সমস্ত...হ্যাঁ সমস্ত প্রকাশনাকে এক ছাদের নীচে নিয়ে, সামগ্রিক বাংলা সাহিত্যের প্রসারের কাজটি আমাদের এক এবং একমাত্র লক্ষ্য। সেই সঙ্গে তার গুণগত মান নিয়ে যাতে কোনো প্রশ্ন না ওঠে, তা দেখাও আমাদের প্রধান কাজ।

শুধু বই বিক্রিতেই আমাদের মুনাফা মেটে না। তার সঙ্গে সঙ্গে সাহিত্যের প্রতি দায় তো থেকেই যায়। সেই দায় থেকেই এই দায়িত্ব তুলে নিয়েছি নিজের কাঁধে, স্বেচ্ছায়।

এই দায়িত্ব শুধু নিজের দেশের মাটির জন্য নয়, ভিন দেশের জন্যও। যেখানে পাঠক, সেখানেই আমরা। যে ভাষা বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ভাষা, সেই ভাষার জন্য এটুকু অর্ঘ্য নিশ্চয়ই বহন করা যায়!

ঠিক এই কারণেই আমরা্ব এক সীমিত ভাণ্ডার ছেড়ে অসীম প্রসারতার দিকে পদক্ষেপ করেছি। আন্তর্জালে সারা বিশ্বের দরবারে পৌঁছনোর প্রয়াসে আমরা আরও বেশি সময়োপযোগী এবং সময়ানুবর্তী। শুধু নিজেদের শামিয়ানাতেই নয়, আরও দশ দশটি আন্তর্জাল বিপণির মাধ্যমেও আমরা নিরলসভাবে সাহিত্যের প্রসারের কাজটি করে চলেছি।

এক ছাদের নীচে সাহিত্যের সেকাল একাল আগামীকাল...সব কালের খবর জানতে একবার আমাদের বেস্ট সেলারস, নিউ রিলিজেস, নভেলস ইত্যাদি প্রকোষ্ঠে পা রেখেই দেখুন না।

আপনাকে সতত স্বাগত জানাই।