HITLER ARGENTINAYE

Saikat Neogy

Hardcover

Renaissance

MRP : 250

সাবজেক্টটাকে স্কুলে অনেকটা ট্যাবলেটের মত করেই গিলতাম । ইতিহাস পরীক্ষার আগের রাত ! বিভীষিকাময় । পাশ না করার প্রবল সম্ভাবনায় ঝাঁপিয়ে পড়তাম সম্মুখ সমরে । মাধ্যমিকে উতরে বাঁচলাম ! আর খুলবো না অতীতের খাতা ।
saikat
তবে আমায় বদলে দিলেন লেখক নারায়ণ সান্যাল । "বিশ্বাসঘাতক" - এই বইতে কি যে যাদু আছে, পাঠকরা জানবেন । শুরু হল আমার ইতিহাসে অবগাহন । দ্বিতীয় বিশ্বযুদ্ধ ! অত্যাচারী ও নিপীড়িতের সংজ্ঞা দ্রুত বদলাতে থাকে নিউক্লিয়ার রিঅ্যাকশানের মত । নেপথ্যে হিটলার ও তার হৃত গৌরব । ওদিকে আমেরিকার পোয়াবারো । ইহুদি সায়েন্টিস্টদের দৌলতে উল্কা হয়ে ধেয়ে আসছে ম্যানহাটন ! পাল্টে গেলাম আমি । সাল - তারিখে জর্জরিত নীরস পাঁচন নয়, আজ "হিস্ট্রিস মিস্ট্রি" আমার কাছে থ্রিলার উপন্যাসের মত । তবে লব্ধ তথ্যের ভিত্তিতে । গল্পের চেয়েও রোমাঞ্চকর এখানে সত্যি ঘটনা ।
 
আমি আজ এক সামান্য আইটি কর্মী । ইতিহাস নিয়ে "ডাক্তার" হওয়ার ইচ্ছেটা যবে হয়েছিল ততদিনে বি-টেকের ছাপ লেগে গেছে । ইচ্ছেটা তাই ডানা করে মেলে দিলাম এই বইতে । "হিটলার আর্জেন্টিনায়" | আশা করি পাঠকদের হতাশ করিনি ।

পটাশিয়াম সায়ানাইড না বুলেট ? নাকি উভয়ই ? মৃত্যু নিশ্চিত করতে ফ্যুয়েরার যদি ....পিস্তল দিয়ে নিজেকে গুলি-ই করে থাকে তবে কোথায় ? মুখের ভেতরে বন্দুকের নল রেখে ট্রিগারে চাপ দেয় না কপালে ? রুশ প্রচারিত ছবিতে দেখা যায় হিটলার সদৃশ ব্যক্তি , কপালে বুলেটমার্ক । ট্রেভার রাপার রিপোর্ট বলছে , মাথা নিচু করে মুখের ভেতর বন্দুক রেখে ট্রিগারে চাপ দেয় । তার আবার নাকি পার্কিনসান্স রোগ ছিল । তবে এমন নিখুঁত সরলরৈখিকভাবে গুলিটা চালায় কিভাবে ?

সত্য এটাই , সে মরেনি ।

১৯৪৫ সালের পর কেমন দেখতে ছিল তাকে ? ১৯৫৪ সালে হিটলারের সম্ভাব্য একমাত্র যুদ্ধ পরবর্তীকালের ছবি । নিয়ে এল "হিটলার আর্জেন্টিনায়" ।

"The only thing necessary for the triumph of evil is for
good men to do nothing."

------Edmund Burke