BHARATBORSHO

Raja Bhattacharya

Bookfarm

MRP : Rs. 125

বাংলা নববর্ষ উপলক্ষে এপ্রিল,২০১৭ তে বুক ফার্ম-এর তরফ থেকে প্রকাশিত হল রাজা ভট্টাচার্যের লেখা "ভারতবর্ষ"। সোশাল মিডিয়া ফেসবুকে বাংলায় যে কজন নিয়মিত উন্নতমানের লেখালেখি করছেন তাদের মধ্যে রাজা ভট্টাচার্য অন্যতম। সুখপাঠ্য লেখার মাধ্যমে তিনি বহু পাঠকের মন জয় করেছেন ও সুলেখক হিসাবে ইতিমধ্যে পরিচিতি লাভ করেছেন।

রাজা ভট্টাচার্যের বহুল প্রশংসিত লেখা "ভারতবর্ষ" বই হিসাবে প্রকাশ পাওয়ার মাধ্যমে বুক ফার্ম নিজেদের আরো একটি শাখার পথ চলা শুরু করবে যার নাম 'বুক ফার্ম সোশাল মিডিয়া' । ইতিমধ্য জানুয়ারী,২০১৭ তে প্রকাশ লাভ করেছে 'বুক ফার্ম ক্লাসিকস' -এর প্রথম বই 'সিদ্ধার্থ ঘোষ প্রবন্ধ সংগ্রহ'। এরপর এলো 'বুক ফার্ম সোশাল মিডিয়া'। প্রশ্ন উঠতে পারে কেন এই প্রয়াস ?

বিগত কয়েক বছর ধরে সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম বিশেষত ফেসবুক, ওয়েব ম্যাগাজিন ও বিভিন্ন ব্লগ ইত্যাদিতে সাহিত্যধর্মী লেখার চর্চা বেড়েছে। এই মাধ্যমে বিভিন্ন লেখক লেখিকা নিজেদের লেখা সকলের সামনে তুলে ধরার সুযোগ পাচ্ছে। পাশাপাশি বিভিন্ন মানুষের গঠনমূলক সমালোচনা, কাঁটাছেড়ার মাধ্যমে লেখকের কাছে লেখার ভুলত্রুটি সংশোধন করারও রাস্তা খুলে যাচ্ছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের লেখকদের মধ্যে বেশ কিছু সম্ভাবনাময় লেখক আছেন যাঁরা নিজেদের লেখার মধ্যে দিয়ে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার ক্ষমতা রাখেন।

ইবুক/কিন্ডলের রমরমা যতই হোক না কেন, আমরা বিশ্বাস করি হাতে বই নিয়ে পড়ার কোন বিকল্প হতে পারে না। নতুন বইয়ের পাতার স্পর্শ করার, গন্ধের যে সুখানুভূতি পাঠকের মধ্যে আনে তা ইলেকট্রিক গ্যাজেট দিতে পারে না । সেই ধারনা থেকেই যে সব লেখক/লেখিকা সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম লেখালেখি করছেন তাঁদের লেখা বই আকারে সংরক্ষণ করার প্রকাশ মাধ্যম হিসাবে 'বুক ফার্ম সোশাল মিডিয়া'-এর আত্মপ্রকাশ। সোশাল মিডিয়াতে আংশিক বা সামগ্রিক আকারে প্রকাশিত নির্বাচিত লেখা বই আকারে প্রকাশ পাবে এই বিভাগে। আমাদের সম্পাদকমণ্ডলী শুধুমাত্র লেখার গুণমানের ভিত্তিতে এই নির্বাচন করবেন। আগামী দিনে আমরা পাঠকদের হাতে আরো উন্নত গুণমানের বই তুলে দিতে প্রতিজ্ঞাবদ্ধ। সোশাল মিডিয়ার প্রতিভাবান লেখকের লেখাকে নতুন পাঠকদের মাঝে বই আকারে পৌঁছে দেওয়ার মাধ্যমে নতুন লেখকের সন্ধান দিতে সক্ষম হব এই আশা রাখি। সকলের সহযোগিতা কাম্য।