Set Ascending Direction

1-4 of 27

Page:
  1. 1
  2. 2
  3. 3
  4. 4
  5. 5
  • পদ্মা নদীর মাঝি (Boatman of the Padma) ঔপন্যাসিক মানিক বন্দোপাধ্যায় রচিত উপন্যাসগুলোর মধ্যে সর্বাধিক পঠিত, আলোচিত ও একাধিক বিদেশী ভাষায় অনূদিত জনপ্রিয় একটি উপন্যাস। এটি মানিক বন্দোপাধ্যায়ের চতুর্থ উপন্যাস। উপন্যাসটি ১৯৩৪ সাল থেকে পূর্বাশা পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হতে থাকে এবং ১৯৩৬ সালে গ্রন্থাকারে প্রকাশিত হয়। প্রকাশিত হওয়ার পরে ভারতীয় উপন্যাসগুলোর মধ্যে সবচেয়ে বেশী ভাষায় অনূদিত হওয়ার গৌরব লাভ করে এই উপন্যাসটি। ভারতের একাধিক প্রাদেশিক ভাষাসহ ইংরেজি, চেক, হাঙ্গেরিয়ান, রুশ, লিথুয়ানিয়ান, নরওয়েজিয়ান ও সুইডিশ ভাষায় এই উপন্যাসের অনুবাদ প্রকশিত হয়। পদ্মা নদীর মাঝি উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে পদ্মা নদীর মাঝি (চলচ্চিত্র)

         
  • 07/09/17 20:16:55 বাংলা কবিতার ব্লগ 0 Comments

    সুনীল গঙ্গোপাধ্যায় এর জীবনী

    বিংশ শতকের শেষার্ধে আবিভুর্ত একজন প্রথিতযশা বাঙালিসাহিত্যিক। ২০১২ খ্রিস্টোব্দে মৃত্যুর পূর্ববর্তী চার দশক তিনি বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা-ব্যক্তিত্ব হিসাবে সর্ববৈশ্বিক বাংলা ভাষা-ভাষী জনগোষ্ঠীর কাছে ব্যাপকভাবে পরিচিত ছিলেন। বাঙলাভাষী এই ভারতীয় সাহিত্যিক একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসাবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। তিনি আধুনিক বাংলা কবিতার জীবনানন্দ-পরবর্তী পর্যায়ের অন্যতম প্রধান কবি। একই সঙ্গে তিনি আধুনিক ও রোমান্টিক। তাঁর কবিতার বহু পংক্তি সাধারণ মানুষের মুখস্থ। সুনীল গঙ্গোপাধ্যায় “নীললোহিত”, “সনাতন পাঠক” ও “নীল উপাধ্যায়” ইত্যাদি ছদ্মনাম ব্যবহার করেছেন।

         
  • 03/09/17 03:59:16 Mahua Banerjee 0 Comments

    হারানো মানিক

    তিনি নিজের সম্পর্কে একবার বলেছিলেন, সচেতনভাবে বাস্তববাদের আদর্শগ্রহণ করে সেই দৃষ্টিভঙ্গি থেকে সাহিত্য করিনি বটে, কিন্তু ভাবপ্রবণতার বিরুদ্ধে প্রচন্ড বিক্ষোভ সাহিত্যে আমাকে বাস্তবতাকে অবলম্বন করতে বাধ্য করেছিল। 

         
  • 15/07/17 16:41:00 Team Comix O Graphics 0 Comments

    এবার পূজায় চাই না কিছু আর ...

    এ এক আশ্চর্য টাইম মেশিন। আপনার অজান্তে আপনি ফিরে যাবেন সেই অনাবিল ছেলেবেলায়। সেই পাড়ার ছোট্ট পার্ক বা এক চিলতে খেলার মাঠ, লাল-নীল ঘুড়ি, বরফ-কাঠি আইসক্রিম, ইস্কুল ঘর ও মিষ্টি দিদিমণি, বৃষ্টিভিজে খালি গায়ে ফুটবল ম্যাচ, রেডিওতে অনুরোধের আসর, স্টিরিওতে কিশোর কুমার,সিনেমা হলে অমিতাভ-রেখা, স্কুলের সামনের ঘুঘনি, আচার, হজমি, লুকিয়ে টানা প্রথম সিগারেট, প্রথম প্রেমের চিঠি .... জীবন আকাশে আবার ভেসে ভেসে আসে পুঞ্জ পুঞ্জ বর্ষার মেঘ, ঝিরিঝিরি বৃষ্টিতে  ভিজছে আপনার দগ্ধদিন... এক মনোরম বর্ষণ... এক সুখকর অবগাহনে জুড়িয়ে যাচ্ছে আপনার সর্বাঙ্গ...

         
Set Ascending Direction

1-4 of 27

Page:
  1. 1
  2. 2
  3. 3
  4. 4
  5. 5