Set Ascending Direction

1-4 of 48

Page:
  1. 1
  2. 2
  3. 3
  4. 4
  5. 5
  • কোণঠাসা বাংলা ভাষাকে মর্যাদা দিতে বাংলা সাহিত্যের নতুন ঠিকানা তৈরি করলেন প্রীতম সেনগুপ্ত। সেলেব দলের কেউ নন ইনি। তবে বাংলা ভাষা পড়তে এবং পড়াতে চান প্রীতম। তাই সম্প্রতি বইপিপাসুদের নতুন হদিশ দেখাবে তাঁর ‘রিড বেঙ্গলি বুক স্টোর’।

         
  • ভাষা যদি তাঁর গ্রহণযোগ্যতার প্রথম কারণ হয়, তাহলে পরের প্রধান কারণটি হল উপমা। সাহিত্যে উপমা বলতে মহাকবি কালীদাসের প্রসঙ্গ টানা হয়। উপমা কালীদাসস্য। অর্থাৎ তাঁর মতো উপমাকে আর কেউ সাহিত্যের অঙ্গ করে তুলতে পারেননি। কিন্তু সৈয়দ মুজতবা আলীর মতো প্রথিতযশা সাহিত্যিক মনে করেন, উপমায় রামকৃষ্ণ কালিদাসকেও টেক্কা দিয়ে গেছেন হাসতে হাসতে।

         
  • ছোট ছোট করে লেখা, বর্ণনার কোনো বাহুল্য নেই। প্রতিটা ঘটনার প্রতি একইরকম সমাদর। প্রতিটা ঘটনাকেই আলাদা করে সম্মান দেওয়ার চেষ্টা। কোনো লাইনে একটিরও ঠিক-ভুল নির্ণয়ের বাড়তি গরিমা নেই। বরং প্রচ্ছদ থেকে শেষ মলাট অবধি নিরন্তর এক বয়ে চলা আছে।

         
  • সে বেশ কিছু বছর আগের কথা। কাগজের একটা অ্যাসাইনমেন্ট করতে গিয়ে আচমকা এমন একটা তথ্য হাতে এসে গেল যে, তার পিছনে ছুটতে গিয়ে মূল অ্যাসাইনমেন্ট থেকে সরে আসতে বাধ্য হলাম। সে হোক, তবু এমন ঘটনা ছাড়া যায় না। আর সব শুনে এডিটরও অনুমতি দিয়ে দিলেন। ব্যস, আর ছাড়াছাড়ি নেই। সোজা লেগে পড়লাম।

         
Set Ascending Direction

1-4 of 48

Page:
  1. 1
  2. 2
  3. 3
  4. 4
  5. 5